start
top

দারিদ্র্য বিমোচন ও আত্মশুদ্ধি অর্জনে যাকাতের ভূমিকা শীর্ষক সেমিনার-২০২৪

বাংলাদেশ আহলে হাদীস তা‘লীমী বোর্ড কর্তৃক আয়োজিত দারিদ্র্য বিমোচন ও আত্মশুদ্ধি অর্জনে যাকাতের ভূমিকা শীর্ষক সেমিনার-২০২৪ সুন্দরভাবে সম্পন্ন হয়েছে- 

বাংলাদেশ জমঈয়তে আহলে হাদীস কতৃর্ক পরিচালিত বাংলাদেশ আহলে হাদীস তা‘লীমী বোর্ডের আয়োজনে রাজধানীর ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনীয়ার্স, বাংলাদেশ-এ গত ১৬ মার্চ ২০২৪ শনিবার দুপুর ২.০০ ঘটিকায় ‘দারিদ্র্য বিমোচন ও আত্মশুদ্ধি অর্জনে যাকাতের ভূমিকা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন বাংলাদেশ জমঈয়তে আহলে হাদীসের সভাপতি ও বাংলাদেশ আহলে হাদীস তা‘লীমী বোর্ড চেয়ারম্যান অধ্যাপক ড. আব্দুল্লাহ ফারুক হাফিযাহুল্লাহ। 

উক্ত সেমিনারে নির্দিষ্ট বিষয়ের উপর বক্তব্য রাখেন বাংলাদেশ আহলে হাদীস তা‘লীমী বোর্ড-এর কারিকুলাম বিশেষজ্ঞ শাইখ মুফায্যল হুসাইন মাদানী, উপ-পরীক্ষা নিয়ন্ত্রক শাইখ আব্দুল্লাহ আল-মাহমুদ, মাদরাসাতুল হাদীস ঢাকা’র প্রিন্সিপাল ড. জাকারিয়া বিন আব্দুল জলীল, জমঈয়তে আহলে হাদীস কল্যাণ ফান্ডের সদস্য, দারুল হুদা ইসলামিক কমপ্লেক্সের পরিচালক শাইখ মুযফফর বিন মুহসিন, মিরপুর দারুস সুন্নাহ মাদরাসার সিনিয়র শিক্ষক শায়খ জাহিদ হাসান মাদানী প্রমুখ। সেমিনারে আরো উপস্থিত ছিলেন, পাসপোর্ট ও ইমিগ্রেশন অধিদপ্তরের সহকারী পরিচালক জনাব জামাল হোসেন, পি এন এন্টারপ্রাইজ কোম্পানি ঢাকা লিঃ-এর চেয়ারম্যান জনাব নূর মোহাম্মদ তালুকদার, জমঈয়তে আহলে হাদীস-এর সহ-সভাপতি প্রফেসর ডক্টর দেওয়ান আব্দুর রহীম, আলহাজ ইউসুফ মেমোরিয়াল দারুল হাদীস মাদরাসার প্রিন্সিপাল, জমঈয়তে শুব্বানে আহলে হাদীস-এর সাবেক সভাপতি শাইখ ইসহাক বিন এরশাদ মাদানী, আইসিটি বিশেষজ্ঞ আনোয়ারুল ইসলাম জাহাঙ্গীর প্রমুখ। উপস্থাপনায় ছিলেন বাংলাদেশ আহলে হাদীস তা‘লীমী বোর্ডের প্রশাসনিক কর্মকর্তা শাইখ আনোয়ারুল ইসলাম মাদানী। 

সেমিনারে বক্তাগণ বলেন-দারিদ্র্যমুক্ত ও শান্তির সমাজ গঠনে যাকাতের কোনো বিকল্প নেই। মুমিনের অন্যতম বৈশিষ্ট্য হচ্ছে সঠিক পদ্ধতিতে নিসাব অনুযায়ী যাকাত আদায় করা। যিনি নিজেকে আল্লাহর অনুগত বান্দা হিসেবে প্রতিষ্ঠিত করতে চান তার জন্য যাকাত প্রদান একটি উত্তম পন্থা। সলাতের মাধ্যমে আল্লাহর হক আদায় করা হয় এবং যাকাতের মাধ্যমে আল্লাহর নির্দেশ ও বান্দার হক আদায় করা হয়। আল্লাহ তা‘আলার কাছে পৌঁছে উত্তম কথা ও সৎ আমল।