এ উপমহাদেশে কওমী মাদরাসা প্রতিষ্ঠার ইতিহাস পর্যালোচনা করলে জানা যায় ১৯০৬ সাল থেকে ১৯৪৭ সাল পর্যন্ত অবিভক্ত ভারতে আহলে হাদীসদের অধীনে ১২৩ টি কওমী মাদরাসা পরিচালিত হতো । ভারত বিভক্তির পরও অল-ইন্ডিয়া জমঈয়তে আহলে হাদীসের প্রত্যক্ষ বা পরোক্ষ প্রচেষ্ঠায় কওমী মাদরসা প্রতিষ্ঠা ও পরিচালনার কাজ চলতে থাকে। এভাবে কাল বিভাজনে ১৯৫৯ সালে পূর্ব-পাক জমঈয়তে আহলে হাদীস কর্তৃক পুরাতন ঢাকার নাজির বাজারে আল্লামা মুহাম্মাদ আব্দুল্লাহেল কাফী আল কুরায়শী (রহ) মাদরাসাতুল হাদীস প্রতিষ্ঠা করেন। তারই ধারাবাহিকতায় ১৯৭৫ সালে ঢাকার যাত্রাবাড়িতে বাংলাদেশ জমঈয়তে আহলে হাদীস-এর প্রাক্তন সহ-সভাপতিদ্বয় আলহাজ্জ আব্দুল ওয়াহহাব (রহ) ও আলহাজ্জ মুহাম্মদ হোসেন (রহ) সহ কতিপয় মহৎপ্রাণ ব্যক্তির প্রচেষ্টায় বাংলাদেশ জমঈয়তে আহলে হাদীস মাদরাসা মুহাম্মদীয়া আরাবীয়া প্রতিষ্ঠা করেন । এভাবে পর্যায়ক্রমে দেশের বিভিন্নপ্রান্তে কওমী মাদরাসা প্রতিষ্ঠা লাভ করতে থাকে।
এ সকল মাদরাসায় নিয়মিত আল্লাহ এবং তার রাসূল এর বাণীর দারস-তাদরীস চলছে। এ ছাড়াও দেশের বিভিন্ন আহলে হাদীস মাদরাসা থেকে মদীনা ইসলামী বিশ্ববিদ্যালয়সহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন ইসলামী বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী বৃত্তি নিয়ে উচ্চশিক্ষা লাভ করতে যাচ্ছে।
বাংলাদেশ জমঈয়তে আহলে হাদীসের নেতৃবৃন্দ দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা আহলে হাদীস প্রতিষ্ঠানগুলোকে একই কারিকুলাম বা পাঠ্যসূচি ও প্রশাসনে পরিচালনার জন্য ২০০৮ সালে বাংলাদেশ আহলে হাদীস তা‘লীমী বোর্ড গঠন করেন। বোর্ডের কার্যক্রম উত্তরোত্তর এগিয়ে চলছে আলহামদুলিল্লাহ ! তারই ফলশ্রুতিতে আজ বাংলাদেশ আহলে হাদীস তা‘লীমী বোর্ড এর পরিচালনায় প্রায় ৮ শতাধিক ছোট-বড় কওমী ও হিফয মাদরাসা পরিচালিত হচ্ছে। সাথে সাথে কুল্লিয়া, সানাবিয়া ও হিফযুল কুরআন বিভাগের বোর্ড পরিক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এছাড়াও বোর্ড কর্তৃক প্রণিত সিলেবাস অনুযায়ী সকল পাঠ্যপুস্তক প্রতিষ্ঠান প্রতিনিধিগণ খুব সহজেই বোর্ড এর বিক্রয় বিভাগ থেকে সংগ্রহ করতে পারছে।
নিম্নে বাংলাদেশ আহলে হাদীস তা‘লীমী বোর্ড এর কারিক্যুলাম পদ্ধতি, লক্ষ্য-উদ্দেশ্য, পরিকল্পনা ও কার্যক্রম উল্লেখ করা হলো।
কারিক্যুলাম
০১. সহীহ্ কুরআন শিক্ষা (সহীহ তা‘লীমুল কুরআন)
০২. হিফয বিভাগ
০৩. কিতাব বিভাগ
ক. ইবতেদায়ী
খ. মুতাওয়াসসিতা
গ. সানাবিয়া
ঘ. কুল্লিয়া
লক্ষ্য-উদ্দেশ্য
ক) বাংলাদেশ আহলে হাদীস কওমী মাদরাসাসমূহ এবং ইসলামী শিক্ষা প্রতিষ্ঠানসমূহের সংরক্ষণ, আধুনিকীকরণ ও মানোন্নয়ন ।
খ) বাংলাদেশ অবস্থিত আহলে হাদীস মাদরাসাসমূহকে কেন্দ্রীয় ব্যবস্থাপনার অধীনে একত্রিত ও সসংগঠিত করা ।
গ)কুরআন ও সহীহ হাদীস-এর আলোকে মক্কা ও মদীনার সিলেবাসের সমন্বয়ে সুপরিকল্পিত ও সময়োপযোগী পাঠ্যতালিকা প্রণয়ন ।
পরিকল্পনা ও কার্যক্রম
ক. কেন্দ্রীয় ব্যবস্থাপনায় বোর্ড পরীক্ষা পরিচালনা ও বাস্তবায়ন করা।
খ. ক্লাস ভিত্তিক সিলেবাসন প্রণয়ন এবং সে অনুযায়ী পুস্তক প্রকাশ ও সরবরাহ করা ।
গ. বোর্ডের সাথে মাদরাসাসমূহের সম্পর্ক বৃদ্ধির লক্ষ্যে দেশের প্রশাসনিক বিভাগগুলোতে বোর্ডের কার্যক্রম বিকেন্দ্রিকরণ
ঘ. বোর্ডের তত্ত্বাবধানে কেন্দ্রীয়ভাবে দেশের বিভিন্ন অঞ্চলে দক্ষ্য শিক্ষক তৈরীর লক্ষ্যে বিষয়ভিত্তিক শিক্ষক প্রশিক্ষণের ব্যবস্থা করা ।
ঙ. সহীহ তা‘লীমুল কুরআন ও হিফয বিভাগের শিক্ষকদের বিশেষ প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ ক্বারী ও হাফেয গড়ে তোলা।
চ. শিক্ষার মান-উন্নয়নে বোর্ডের তত্ত্বাবধানে মনিটরিং টিম গঠন।